Top 10 Bengali Letter Writing Book PDF

If you find Bengali Letter Writing Format then your are in right place. Here You will get 10 Bangla Letter Writing Format in various format. Application for Jobs in Bengali, Domestic Letters in Bengali, General Letter in Bengali, Official Letter in Bengali, Bengali Letters Format.


Bengali Letter Writing


Bengali Letter Writing for Jobs

1. টাইপিস্ট ক্লার্কের চাকুরীর জন্য দরখাস্ত 

(নিয়োগকর্তাদের ঠিকানা)                                                                       (দরখাস্তকারীর ঠিকানা)
                                                                                     তারিখঃ

মহাশয়, 
               গত 01.10.2020 তারিখে পত্রিকায় প্রকাশিত বিজ্ঞাপন দেখে জানতে পারলাম, আপনাদের একজন টাইপিস্ট-কেরানীর প্রয়োজন। আমি ঐ পদের জন্য একজন প্রার্থী হতে চাই। এইজন্য এই দরখাস্ত পাঠালাম। 
আমি 2016 সালে পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ থেকে উচ্চমাধ্যমিক পাশ করেছি। তারপর, আমি প্রাইভেট কমার্শিয়াল কলেজ হইতে টাইপ শিখি এবং বর্তমানে আমি মিনিটে 40 টি শব্দ টাইপ করতে পারি।
আমার বর্তমান বয়স 21 বছর এবং আমার স্বাস্থ্য ভাল। আমি পূরণ দায়িত্বসহকারে কাজ করতে প্রস্তুত আছি। যদিও এ বিষয়ে আমার কোন পূর্ব অভিজ্ঞতা নেই। তথাপি আমি নিশ্চিত যে নিযুক্ত হলে আমি যথা সম্ভব দক্ষতা ও নিষ্ঠার সাথে আমার কর্তব্য কর্ম সমন্ন করতে পারব। 
আপনার নিকট হতে অনুগ্রহপূর্বক উত্তর প্রত্যাশা করি। 
ধন্যবাদান্তে, 
                                                                                                                        ইতি
                                                                                                                  আপনার বিশ্বস্ত


Bengali Letter Writing to Father

2. পিতা বা মাতার কাছে চিঠি।

প্রিয় বাবা/মা
অনেক দিন হল আপনার কোন চিঠি পাইনি। আপনাদের এই দীর্ঘ নীরবতা আমার উদ্ভেগের কারন হয়ে উঠেছে। যাই হোক, আমার মনে হয় আপনারা ভালই আছেন।
আপনি হয়ত শুনে খুশি হবেন, আমি পড়শোনা ভালো ভাবেই করছি। রুনু ও প্রদীপ কেমন পড়াশোনা করছে সে বিষয়ে চিন্তিত আছি।
আজ এইখানেই থাকে। পত্রপাঠ উত্তর দিয়ে চিন্তা দূর করবেন। আপনি আমার প্রণাম নেবেন এবং মেক আমার পানাম দেবেন। রুনু ও প্রদীপকে আমার আশীর্বাদ দেবেন।
আপনার স্নেহের ,
জয়দ্বীপ 


Bengali Letter Writing to Friend

3. জন্মদিনে বন্ধুকে নিমন্ত্রণ করে চিঠি। 

প্রিয় অবিনাশ,
আমি আনন্দের সঙ্গে তোমাকে জানাচ্ছি যে, আগামী রবিবার 20 আগস্ট সন্ধ্যায় আমারদের বাসভবনে আমার জন্মদিন-উৎসব অনুষ্টিত হবে। ঐ অনুষ্ঠানে তোমাকে উপস্থিত থাকতেই হবে। কোন অজুহাত বা আপত্তি চলবে না। আমাদের মধ্যে কয়েকটি আনন্দোৎফুল্ল ঘন্টা কাটাবার মত সময় তোমাকে করে নিতেই হবে। ঐ অনুষ্ঠানে তোমার উপস্থিতি আমাদের সকলকেই আনন্দ দান করবে। তার উপর নাচগানেরও ব্যবস্থা করা হবে। ঐ অনুষ্ঠানে তুমি তোমার কয়েকজন অন্তরঙ্গ বন্ধুকেও দেখতে পাবে। 
আজ এই পর্যন্ত থাক। সাক্ষাতে কথা হবে। আমার ভালোবাসা নিও। 

ইতি – অজয় 


Official Letter in Bengali

4. স্কুলের প্রধান শিক্ষকের নিকট ছেলের ভর্তির জন্য চিঠি। 

স্কুলকর্তৃপক্ষের ঠিকানা
প্রিয় মহাশয়,
আপনাদের বিদ্যালয়ের অসাধারন সুনামের জন্য আপনার নিকট এই আবেদন করছি। আমি আমার পরিবারসহ নিকটবর্তী এলাকায় বাস করি। আগামী শিক্ষাবর্ষের প্রারম্ভে আপনাদের বিদ্যালয়ে আমার ছয় বৎসরের পুত্রকে প্রথম শ্রেণীতে ভর্তি করতে চাই। আমার স্ত্রী একজন শিক্ষিকা এবং তিনি আমার পুত্রের শৈশব থেকেই পড়াশোনার প্রতি বিশেষ যত্নশীল। আমি মনে করি সে উক্ত শ্রেণীতে পড়ার উপযুক্ত। 
যদি আপনি অনুগ্রহ করে ভর্তির বিষয়ে যাবতীয় তথ্য ও নিয়মাবলী সম্পর্কে আমাকে জানান এবং আমার পুত্রকে ভর্তির পরীক্ষা দিতে সুযোগ দেন তাহলে বিশেষ বাধিত হব। 

ধন্যবাদান্তে, 
আপনার বিশ্বস্ত –


Bengali Letter Writing to Telephone Authorities

5. খারাপ টেলিফোন সারাবার দরখাস্ত। 

(অফিসারের পদের নাম ও অফিসের ঠিকানা)
বিষয়ঃ খারাপ টেলিফোন নং ০১০১০ মেরামৎ

প্রিয় মহাশয়,
আপনার অবগতির জন্য আপনাকে এতদ্বারা এ বিষয়ে দৃষ্টি দিতে অনুরোধ করছি। আমার টেলিফোন নং ০১০১০ গত ২৫.১০.২০০ তারিখ হতে খারাপ হয়ে আছে। আমি ঐ দিনই পাবলিক টেলিফোন মারফৎ আপনাদের অভিযোগ বিভাগে এ বিষয়ে জানাই। কিন্তু দুৰ্ভাগ্যবঃশত এ বিষয়ে আজও পর্যন্ত কোন ব্যবস্থা নেওয়া হয়নি। 
বিনা টেলিফোনে আমার খুবই অসুবিধা হচ্ছে। তার আর বিলম্ব না করে আপনাদের মেকানিক পাঠিয়ে খারাপ টেলিফোনটি সারাবার জন্য আপনাকে সনির্বন্ধ অনুরোধ করছি। 
দয়া করে দ্রুত ও প্রয়োজনীয় ব্যবস্থা করলে বাধিত হব। 
ধন্যবাদান্তে।
ইতি-
আপনার বিশস্ত 

Also Check: Banlga Grammar


Bengali Letter Writing to Electric Supply Authorities

6. বেশি টাকার ইলেকট্রিক বিলের জন্য অভিযোগ। 

(অফিসারের পদের নাম ও অফিসের ঠিকানা)        প্ৰত্ৰ প্রেরকের ঠিকানা
তারিখ 
বিষয়ঃ জুলাই মাসের বেশি বিলের জন্য অভিযোগ মিটার নং – কনজিউমার নং –

প্রিয় মহাশয়,
দুঃখের সঙ্গে জানাচ্ছি যে গত জুলাই মাসের যে ইলেক্ট্রিক বিল আমি গতকাল পেয়েছি তা পূর্ববর্তী মাসগুলির বিলের তুলনায় অনেক বেশি মনে হচ্ছে। এই বিলে যে টাকা ধার্য করা হয়েছে তা আমি সাধারনতঃ নিয়মিত যা পেয়ে থাকি তার থেকে অনেক বেশি। অথচ আমার বিদ্যুৎ খরচ আগের মত একই আছে। 
যাইহোক, এত বেশি টাকা দেওয়া আমার পক্ষে কস্টকর হলেও আমি এই বিলের টাকা জমা দিচ্ছি। আমার অনুরোধ, আপনি এ বিষয়ে অনুসন্ধান করে দেখবেন এবং যদি দেখা যায় অফিসের ভুলের জন্য বিলের টাকার অংক বেশি হয়েছে, তাহলে সেই বেশি টাকা পরের মাসের বিল থেকে বাদ দেবেন। 
আশাকরি আপনি সহানুভূতির সঙ্গে বিষয়টি বিবেচনা করবেন এবং প্রয়োজনীয় ব্যস্থাদি অবলম্বন করবেন। 
ধব্যবাদান্তে,
আপনার বিশস্ত 


Bengali Letters Format

7. চিঠি পত্র না পাওয়ার জন্য অভিযোগ।

পোস্ট অফিসের নাম
ঠিকানা

প্রিয় মহাশয়,
আমি দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, গত কয়েক মাস যাবৎ আমি কোন চিঠিপত্র বা ডাক মারফৎ কোন জিনিসই পাচ্ছি না অথচ চিঠি গুলির উপর আমার নাম ঠিকানা নিখঁতভাবেই লেখা থাকে। সম্প্রতি সরকারী অফিস থেকে আমার কাছে পাঠানো একখানি চিঠি এখনো আমার কাছে বিলি করা হয়নি। তার জন্য আমার আথিক ক্ষতি হয়। তাছাড়া আমার এক বন্ধু আমার নামে একটি চিঠি পাঠায়, কিন্তু সে চিঠিও আমার হাতে পৌঁছায়নি। তার জন্য তার কাছে আমি অপ্রস্তুতু হয়ে পড়ি। সুতরাং যদি আপনি অনুগ্রহ করে এ বিষয়ে অনুসন্ধান করে সংশ্লিষ্ট পিয়নদের আমার চিতিপত্রগুলি ঠিকমত বিলি করতে নির্দেশ দেন, তাহলে বাধিত হব।
আপনার সদয় সহযোগিতা একান্তভাবে প্রার্থনীয়।
ধন্যবাদান্তে,
আপনার বিশ্বস্ত
দরখাস্তকারীর ঠিকানা
তারিখ


Bangla Letter Writing to Rationing Authorities

8. ডুপ্লিকেট রেশন কার্ডের জন্য দরখাস্ত। 

কর্তৃপক্ষের ঠিকানা                                                          দরখাস্তকারীর ঠিকানা
                                                                                  তারিখ
মহাশয়,
আমি এতদ্বারা এ বিষয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করছি যে, দুৰ্ভাগ্যক্রমে আমার রেশন কার্ডটি ১৫ এপ্রিল ২০২১ তারিখে হারিয়ে গেছে। এজন্য আপনার নিকট আমার অনুরোধ, আমার চিঠি পেয়ে আমার নাম একখানি ডুপ্লিকেট রেশন কার্ড ইস্যুর করে বাধিত করেবন। প্রয়োজন হলে এ বিষয়ে আমি ফী দিতে রাজি আছি।
আশাকরি, আমার অসুবিধার কথা বিবেচনা করে অনুগ্রহপূর্বক যথাশীঘ্র এ ব্যাপারে আপনার যা করণীয় তা করবেন।

ধন্যবাদান্তে, 
আপনার বিশ্বস্ত
দরখাস্তকারীর ঠিকানা  


Bangla Letter Writing to Bank

9. নমুনা স্বাক্ষর পরিবর্তনের জন্য  চিঠি। 

ব্যাঙ্কের নাম 
প্রিয় মহাশয়,
আপনাদের ব্যাঙ্কে আমার একটি সেভিংস একাউন্ট আছে এবং একমাত্র সত্ত্বাধিকারী হিসাবে আমিই তা লেনদেন করি। কিন্তু যেহুতু আমার বর্তমান স্বাক্ষর  নমুনা স্বাক্ষরের সঙ্গে মেলে না। সেই কারনে আমি নমুনা স্বাক্ষরটি পরিবর্তন করতে চাই এখন থেকেই। 
আমার অনুরোধ, আমার নিকট একটি ফর্ম পাঠাবেন যাতে আমার বর্তমান নুমনা স্বাক্ষর থাকবে। 
এবিষয়ে আপনার দ্রুত বাবস্থা গ্রহণ প্রার্থনীয়। 
ধন্যবাদান্তে,
আপনার বিশস্ত 


Bangla Letter Writing to  Newspaper Editors

10. বেপরোয়া মাইক্রোফোন ব্যবহারের অভিযোগ জানিয়ে চিঠি। 

সম্পদাক
আনন্দবাজার পত্রিকা
কোলকাতা 

মহাশয়, আমার এই চিঠিটা আপনার প্রখ্যাত দৈনিকে স্থান পেলে আমি কৃতজ্ঞ থাকব। আমি ক্ৰমবৰ্ধমান পরিবেশ দূষণের সমস্যার প্রতি সরকার ও জনগনের দৃষ্টি আকর্ষণ করতে চাই।
আজকাল যেখানে সেখানে যখন তখন বেপরোয়া মাইক ব্যবহার নাগরিকদের কাছে এক ভয়াবহ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। আজকাল কোন কোন সামাজিক ধর্মীয় বা পারিবারিক উৎসবের সময় শুধু নয়, কোন প্রকৃত বা যুক্তিসঙ্গত কারন ছাড়াই কতকগুলি যুবপ্রতিষ্টান বা দোকানদারেরা লাউডস্পীকারের মাধ্যমে খুব জোরে গান বজায়। কারন যাই হোক, কানে তালা ধরানো মাইক্রোফোনের জোর আওয়াজ এলাকার শান্তিপ্রিয় অধিবাসীদের উপর এক পীড়ন ছাড়া আর কিছুই নয়। এই শব্দ ছাত্রদের পক্ষে ঘোরতর ব্যাঘাত সৃষ্টি করে, কারন তারা এতে মানের ভারসাম্য হারিয়ে ফেলে এবং পড়াশোনায় তাদের মনোযোগ কেন্দ্রীভূত করতে পারে না। রোগীরাও এই জোর শব্দে অত্যন্ত অস্বস্তিবোধ করে এবং তা তাদের দুর্বল স্নায়ুগুলিতে চাপ সৃষ্টি করে। এই শব্দ না থামা পর্যন্ত তারা এক গভীর উদ্বেগে ভোগে। 
সুতরাং সরকার এবং পুলিশের এ ব্যাপারে এগিয়ে আসে এই নোংরামি বন্ধ করা উচিত এবং মাইক্রোফোন ব্যবহারের কারন ও সময়সীমা নির্দিষ্ট করে কড়া বিধিনিষেধ জারি করা উচিত। 
এখন পরিস্থিতি এমন হয়েছে যখন জনসাধারণের স্বার্থের খাতিরে অবস্থা অনুসারে কিছু একটা করা উচিত। 
ভবদীয় 

Join on Telegram


Bengali Letter Writing Book PDF: Download


Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

1 × 3 =