Nabanna Scholarship 2020: Application Form Download & Check Status

Nabanna Scholarship

Nabanna Scholarship 2020: Application Form Download & Check Status পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী প্রতি বছর মধ্যমীক, উচ্চ মাধ্যমিক, অথবা যে কোনও বিশ্ববিদ্যালয় উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য scholarship প্রদান করেন।পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল থেকে এই  Nabanna Scholarship 2020 বৃত্তি টি প্রদান করা হয়। 

যোগ্য প্রার্থীরা CM Relief Fund scholarship -এর জন্য আবেদন করতে পারবেন । এই scholarship প্রতি বছর 10000 / – টাকা সরবরাহ করে।  Chief Minister Relief Fund Scholarship Scheme 2020 -এর জন্য আবেদন ফর্ম এবং অন্যান্য শংসাপত্রগুলি ডাউনলোড করুন। Chief Minister Scholarship -এর  আবেদন প্রক্রিয়া এবং নির্বাচন প্রক্রিয়াটির ধাপটি জানুন।

মাধ্যমিক উত্তীর্ণ শিক্ষার্থীরা WBCMO Nabanna Scholarship 2020 –এর জন্য আবেদন করতে পারেন, যারা বর্তমানে একাদশ ও দ্বাদশ শ্রেণিতে পাঠরত। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা Chief Minister Relief Fund Nabanna Scholarship 2020


Nabanna Scholarship 2020 তথ্য তালিকা: 


বৃত্তি নামডাব্লুবির মুখ্যমন্ত্রী নবান্ন বৃত্তি
সরবরাহকারী কর্তৃপক্ষপশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ত্রাণ তহবিল
যোগ্য কোর্সHS, UG Honours, PG, Medical, Engineering, Nursing, Paramedical, Diploma, PG.
আবেদনের পদ্ধতিঅফলাইন
আবেদনের শেষ তারিখআবেদনের শেষ তারিখ নেই
সরকারী ওয়েবসাইটhttp://wbcmo.gov.in/

WBCMO Nabanna Scholarship -এর যোগ্যতা


শিক্ষার্থীদের Nabanna Scholarship -এর জন্য নিম্নলিখিত যোগ্যতার নির্দেশিকাগুলি অবশ্যই পূরণ করতে হবে। Nabanna Scholarship-এর জন্য কি কি যোগ্যতা থাকা দরকার। তা নিচে দেওয়া হল:

1. শিক্ষার্থীদের অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে, তারপরে তিনি এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন। কেবলমাত্র পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দারাই Nabanna Scholarship 2020 এর জন্য আবেদন করতে পারবেন। আবেদনের করার সময় আবাসিক শংসাপত্রের (Resident Certificate) প্রয়োজন হবে।

2. প্রার্থীদের যে কোনও স্বীকৃত বোর্ড, কাউন্সিল বা পশ্চিমবঙ্গ বিশ্ববিদ্যালয় থেকে শেষ পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে এবং বর্তমানে অবশ্যই পশ্চিমবঙ্গের যে কোনও একটি শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়ন করতে হবে।

3. উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের মাধ্যমিকে 65% নম্বর ,  কলেজ ছাত্রদের জন্য উচ্চ মাধ্যমিকে 60% নম্বর এবং স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য স্নাতক 55% নম্বর থাকতে হবে। যে শিক্ষার্থীরা 75% এর বেশি নম্বর পেয়েছে তারা Chief Minister Relief Fund Scholarship -এর জন্য যোগ্য নয়।

4. আবেদনকারীর বার্ষিক পারিবারিক আয় 60,000 টাকার বেশি হলে শিক্ষার্থী নবান্ন স্কলারশিপ -এর জন্য আবেদন করতে পারবেন না।

5. যে শিক্ষার্থীরা অন্য কোনও রাজ্য সরকার বা কেন্দ্রীয় সরকার Scholarship উপভোগ করছে তারা এই বৃত্তির জন্য যোগ্য নয়।


Nabanna Scholarship 2020 আবেদন পদ্ধতি


West Bengal Chief Minister Relief Fund Scholarship -এর জন্য অফলাইনে আবেদন করতে হবে। প্রার্থীরা এই Scholarship -এর জন্য দুটি পদ্ধতিতে আবেদন করতে পারবেন, একটি আবেদন ফর্ম Fill Up করে এবং অন্যটি লিখিত আবেদনের মাধ্যমে। West Bengal Chief Minister Relief Fund Scholarship আবেদনের জন্য ধাপে ধাপে পদ্ধতিটি অনুসরণ করুন।

আবেদন পত্র

Chief Minister Nabanna Scholarship 2020 Application Form টি Download করুন অথবা আপনার নিজের হস্তাক্ষরে সমস্ত বিবরণীর তথ্য উল্লেখ করে একটি আবেদন পত্র লিখতে পারেন। আবেদন ফর্মের ডাউনলোড লিঙ্কটি নীচে দেওয়া হয়েছে।

সুপারিশ ও স্ব-ঘোষিত পত্র: 

প্রথমে স্কলারশিপের আবেদন ফর্মটি সাবধানতার সাথে সমস্ত বিবরণ সহ পূরণ করুন এবং তারপরে বিধায়ক (MLA) বা সাংসদের (MP) একটি সুপারিশ কপি এবং শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের হস্তাক্ষর ও সীলমোহর যুক্ত একটি স্বঘোষিত পত্র সংযুক্ত করুন।

প্রয়োজনীয় নথি

আবেদনপত্রের সাথে নিম্নলিখিত নথিগুলি সংযুক্ত করুন। 

1. শেষ পরীক্ষায় পাশ করা মার্কশিট 

2. বর্তমান পাঠরত শ্রেণীর ভর্তির রশিদ 

3. ব্যাংক পাসবুকের প্রথম পৃষ্ঠার জেরক্স কপি / বাতিল চেক।

4. আধার কার্ড

5. গেজেটেড অফিসার থেকে আয়ের শংসাপত্র

6. প্রবেশ পরীক্ষার র‌্যাঙ্ক কার্ড

7. আবাসিক শংসাপত্র

আবেদন ফর্ম জমা দিন

এই সমস্ত প্রক্রিয়া শেষ করার পরে আপনার অবস্থান অনুসারে নিম্নলিখিত ঠিকানায় আবেদন ফর্ম জমা দিন।

দক্ষিণবঙ্গ শিক্ষার্থীরা

Nabanna, 14th Floor, 325 Sarat Chatterjee Road, Shibpur, Howrah- 711102

উত্তরবঙ্গ শিক্ষার্থীরা

UTTARKNYA, P.O.Satellite Township, Fulbari, Jalpaiguri-734015.

রিসিপ্ট কপি 

আবেদনপত্র জমা দেওয়ার পরে, তারা এটি যাচাই করবে এবং পরবর্তী ব্যবহারের জন্য নম্বর সহ একটি রিসিপ্ট কপি দেবে।

আবেদনের শেষ তারিখ 

এই  Scholarship আবেদনের সঠিক কোনও শেষ তারিখ নেই। শিক্ষার্থীরা এই Scholarship -এর জন্য তার বর্তমান কোর্সের যে কোনও সময় আবেদন করতে পারে।


Download Nabanna Scholarship 2020 Application Form


নীচের লিঙ্ক থেকে আপনি সহজেই WB Chief Minister Nabanna Scholarship 2020 PDF  আকারে আবেদন ফর্ম ডাউনলোড করতে পারেন।

1. Download Chief Minister Nabanna Scholarship Application Form.

2. Chief Minister Uttarkanya Scholarship Application Form Download.

 


Contact Details for Nabanna Scholarship


যেসব শিক্ষার্থী West Bengal Chief Minister Relief Fund Scholarship / Nabanna Scholarship 2020 -এর জন্য আবেদন করেছিলেন, তাদের আবেদনের স্ট্যাটাস  যাচাই করার জন্য  নবান্ন, হাওড়া বা উত্তরকন্যা, জলপাইগুড়ির সাথে যোগাযোগ করতে পারেন।

WB Chief Minister Relief Fund Scholarship –এর বিশদ তথ্যের জন্য  ফোন  – (033)2214 1902 or (033) 2253 5278। নবান্ন স্কলারশিপ 2020 -এর যে কোনও আপডেটের জন্য আপনি www.wbcmo.gov.in অফিসিয়াল ওয়েবসাইটও দেখতে পারেন ।


Nabanna Scholarship জিজ্ঞাসিত প্রশ্ন


নবান্ন স্কলারশিপ প্রকল্পের জন্য কারা আবেদন করতে পারবেন?

যে সকল শিক্ষার্থীরা মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং যে কোনও HS, UG, PG কোর্সে ভর্তি হয়েছে তারা এই বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।

নবান্ন স্কলারশিপ 2020 আবেদনের শেষ তারিখ কী?

Nabanna Scholarship 2020 আবেদনের নির্দিষ্ঠ কোন শেষ তারিখ নেই। বর্তমান কোর্স চলাকালীন যেকোন সময় আবেদন করা যায়। 

নবান্ন স্কলারশিপ Application status কিভাবে যাচাই করবো?

সম্পূর্ণ আবেদন প্রক্রিয়াটি অফলাইন। সুতরাং আপনি কোনও ওয়েবসাইট থেকে নবান্ন স্কলারশিপ Application status  অনলাইনে চেক করতে পারবেন না। অ্যাপ্লিকেশন রসিদ নিয়ে আপনি নবান্নে যেতে পারেন। 

আমি কি স্পিড পোস্টের মাধ্যমে আবেদন পত্রটি পাঠাতে পারি?

হ্যাঁ, আপনি স্পিড পোস্টের মাধ্যমে আবেদনপত্রটি প্রেরণ করতে পারেন। তবে আপনি বৃত্তির পরিমাণ নাও পেতে পারেন। WBCMO Scholarship আবেদনপত্র জমা দেওয়ার সময় আপনাকে একটি রশিদ দেবে। স্পিড পোস্ট আবেদনের ক্ষেত্রে আপনি কোনও রশিদ পাবেন না।

 

 

Leave a Reply

Your email address will not be published.

two + thirteen =